23 C
Dhaka
Tuesday, May 7, 2024
More

    জয়ের মুকুট বাঘা শরীফের মাথায়

    জব্বারের বলীখেলা

    আরও পড়ুন

    তানভীর আহমেদ :::

    চট্টগ্রামের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার হোমনা উপজেলার বাসিন্দা ফরিদ। তিনি স্থানীয়দের কাছে “বাঘা শরীফ” নামে পরিচিত। রানার্স আপ হয়েছেন রাশেদ বলী। তৃতীয় স্থান অর্জন করেছেন খাগড়াছড়ির সৃজন চাকমা। প্রতিযোগিতায় চতুর্থ স্থান অধিকার করেন  আনোয়ারার আব্দুর নূর।

    বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  বিকেল সাড়ে পাঁচটায় লালদীঘি মাঠে চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হয়। বলীখেলার ফাইনালে শরীফ একই জেলার মো. রাশেদ বলীকে ১১ মিনিটে পরাজিত করে সেরা হন।

    ১১৫ তম বছরে এসে জব্বারের বলীখেলার শিরোপা জিতেছেন কুমিল্লার শরীফ বলী। ছয় দফা আন্দোলনের মাঠখ্যাত ঐতিহাসিক লালদীঘি মাঠে আজ বৃহস্পতিবার বিকেলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

    বলীখেলার ফাইনালে কুমিল্লার শরীফ,   মো. রাশেদ বলীকে ১১ মিনিটে পরাজিত করে সেরা হন। রানারআপ রাশেদ ১১ মিনিট পর নিজেই খেলা চালিয়ে নিতে অপারগতা জানালে রেফারি শরীফকে বিজয়ী ঘোষণা করেন। চ্যাম্পিয়ন শরীফ বাঘা শরীফ নামে পরিচিত। গতবারের চ্যাম্পিয়ন শাহজালাল বলী এবার প্রতিযোগিতায় অংশ নেননি। শাহজালালও ছিলেন কুমিল্লার।

    বিকেল সোয়া পাঁচটার দিকে চ্যাম্পিয়ন রাউন্ড শুরু হয়। এর আগে বিকেল চারটা থেকে প্রায় ৮৪ জন বলী জব্বারের বলীখেলার রিংয়ে পরস্পরের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেন। এরপর বাছাই করা ৮ জন বলী কোয়ার্টার ফাইনালে অংশ নেন। সেখান থেকে জয়ী চারজন সেমি ফাইনালে অংশ নেন। অপর দুই সেমিফাইনালিস্ট ছিলেন খাগড়াছড়ির সৃজন চাকমা ও সীতাকুণ্ডের রাসেল। সৃজন শেষ পর্যন্ত তৃতীয় স্থান অধিকার করেন।

    বলীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। উপস্থিত ছিলেন সাবেক সিটি মেয়র চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  আ জ ম নাছির উদ্দীন।

    প্রতিবছর বাংলা ১২ বৈশাখ এই বলীখেলা অনুষ্ঠিত হয়। বলীখেলাকে ঘিরে তিন দিনব্যাপী বৈশাখী মেলা বসে লালদীঘির আশপাশের এলাকায়। বলীখেলাকে কেন্দ্র করে গতকাল মেলায় ছিল প্রচুর ভিড়। গৃহস্থালির বিভিন্ন সামগ্রী, শিশুকিশোরদের খেলনা, গৃহসজ্জার জিনিস, তৈজসপত্র, ঝাড়ু, খুন্তি, কুড়াল, আসবাব, গাছপালা—কী নেই এই মেলায়!  শুক্রবার শেষ হবে এই প্রাণের মেলা।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর