30 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    নজরুল স্মরণে ‘কবি নজরুল একাডেমি চট্টগ্রামে’র বর্ণাঢ্য আয়োজন

    আরও পড়ুন

    ::: নাদিরা শিমু :::

    কবি নজরুল একাডেমি চট্টগ্রামের আয়োজন নজরুল স্মরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ মে) বিকেলে নজরুল একাডেমির  খুলশী সেন্টারে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন শতাধিক ক্ষুদে শিক্ষার্থী।

    উম্মে সালমা নিঝুমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহকারী অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী। বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক এই বাংলার নির্বাহী সম্পাদক ও কবি নজরুল একাডেমি চট্টগ্রামের উপদেষ্টা  ওয়াহিদ জামান, নাসিরাবাদ  পাবলিক স্কুলের চেয়ারম্যান আবদুর রব সোহেল।

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহকারী অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী বলেন, সার্বজনীন কবি নজরুলকে জানার এবং বুঝার একটি প্রজন্ম প্রয়োজন। শুধু পাঠ্যক্রমের মধ্যে নজরুলকে সীমাবদ্ধ রাখার কারণে দেশের  শিশু কিশোররা  নজরুলের বিস্তৃতি সম্পর্কে জেনেছে কম। কাজী নজরুল ইসলাম শুধু কবি নন, অসংখ্য গানের রচয়িতাও। তিনি শুধু গীতিকার নন, অভিনেতাও। এমনকি একজন রাজনীতিবিদও ছিলেন তিনি। ভারতবর্ষ যখন ইংরেজদের সঙ্গে স্বাধীনতার জন্য লড়াই করছে তখন ১৯২১ সালে গান্ধীজীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন হয়। সেই সময় অসহযোগ আন্দোলনে যোগ দেওয়ার জন্য অনেক ভারতীয়কে কারাগারে বন্দি করা হয়। তখন কাজী নজরুল ইসলামকে বন্দি করা হয়। কবি নজরুল কখনো তিনি প্রেমিক, কখনো বিদ্রোহী আবার কখনো বাউণ্ডুলে। সাহিত্য ও সংগীতে এমনই তাঁর প্রকাশভঙ্গী। ‘

    সাংবাদিক ওয়াহিদ জামান বলেন, আজীবন সংগ্রামী ও চিরস্বাধীনচেতা এক মহামানবের মহাকাব্যিক,  মহাবীরের নাম কবি কাজী নজরুল ইসলাম। নজরুল সমগ্র বিশ্বের আপামর মুক্তিকামী মানুষের হৃদয়ে চিরস্মরণীয়, বরণীয় হয়ে মহাকালের মহাবিস্ময় হিসেবে চিরভাস্মর হয়ে থাকবেন। ‘

    আলোচনা সভায় সভাপতিত্ব করেন কবি নজরুল একাডেমি চট্টগ্রামের পরিচালক নরুন নবী। পরে, কবি নজরুল ইসলামের গান, ছড়া, কবিতা আবৃতিতে মঞ্চ মাতান একাডেমির শিক্ষার্থীরা।

    এইবাংলা/ হিমেল

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর