30 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    বরগুনা বেদে পল্লীর শিশুদের আশার আলো পাঠশালায় স্বপ্ন পূরণ

    আরও পড়ুন

    বরগুনা প্রতিনিধিঃ

    আমার ছেলে প্রায় শুক্রবারই লক্ষ্য করতাম আমার থেকে কিছু টাকা নিয়ে ছেলেটা সকালবেলা ঘুম থেকে উঠে খাবার খেয়ে কোথায় যেন বের হয়ে যায় বাসায় ফিরতে ফিরতে দুপুর হয়ে যায়। কিছুদিন লক্ষ্য করার পরে আমি নিজের ছেলের পিছনে একটু গোয়েন্দার মতো খোঁজ নিয়ে যেটা শুনতে পারি সত্যিই অবাক হয়ে যাই । সত্যিই এতটুকু বয়সে এযেন বিশাল এক দায়িত্ব শুধু আমার ছেলে নয় ওদের সংগঠনের সকল সদস্যরাই। ওদের এই দায়িত্বশীলতা ও মহত কাজে মনে পড়ে যায় ‘কুসুম কুমারী দাসের -আদর্শ ছেলে’ কবিতার সেই লাইন “আমাদের দেশে হবে সেই ছেলে কবে কথা না বড় হয়ে কাজে বড় হবে? মুখে হাসি বুকে বল, তেজে ভড়া মন, ‘ মানুষ হইতে হবে এই তার পান’।” ওদের মতো তরুণ যদি এভাবে কাজ করে তবে দেশ ও দশের উন্নয়ন এবং গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ তবেই ‘আদর্শ ছেলে ‘ কবিতার শেষ লাইন ” তোমরা মানুষ হলে দেশের কল্যাণ ‘ কথা গুলো বাস্তব হবে। —এরকমই এক অভিভাবক তার ছেলে ও ছেলের সংগঠনের বাকি সদস্যদের নিয়ে বলছিলেন।

    নিজেদের টাকায় বই-খাতা, কলম কিনে দিয়ে গাছের নিচে বেদে শিশুদের সাপ্তাহিক ক্লাসের মাধ্যমে পিছিয়ে পড়া শিশুদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেবার লক্ষ্যে আশার আলো পাঠশালা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশন, বরগুনা।
    বরগুনা সদর উপজেলার ২নং গৌরিচন্না ইউনিয়নের ভূতমারা গ্রামের বেদে পল্লীতে ১৫ টি বেদে পরিবারের শিশুদের এই পাঠশালাটিতে প্রতি শুক্রবার স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশনের সদস্যরা এই কর্যক্রমটি চালিয়ে আসছে গত ২০২২ সাল থেকে। শুধু লেখা পড়াই নয় সাথে থাকছে নিজেদের সাধ্য মতো চিত্তবিনোদন।

    স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশন শুধু আশার আলো পাঠশালা’ই নয় বিনামূল্যে চোখের সানি ও চোখের চিকিৎসায় ২০২৩এর সেপ্টেম্বর ও ডিসেম্বর এবং ২০২৪ এর ফেব্রুয়ারী তে করেছেন চক্ষু শিবির যেখান থেকে প্রায় ১৬০ জন অসহায় মানুষদের চোখের সানি সম্পূর্ণ বিনামূল্যে আপরেশনের ব্যাবস্থা করা হয়। বিভিন্ন স্কুলে জলবায়ু পরিবর্তন শীর্ষক কর্মশালা , স্কুল ও কলেজ বৃক্ষ রোপন ও চারা বিতরণ, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের ভয়াবহতা তুলে ধরতে প্লাস্টিকের ভাস্কর্য ও স্টপ প্লাস্টিক ক্যাম্পেইন ।
    এছাড়াও বিজয় দিবস, স্বাধীনতা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অসহায় মানুষদের মাঝে উন্নতমানের খাবার বিতরন, শীতবস্ত্র বিতরণ, রমাজানে ইফতার বিতরণ,ঈদে ফিরনি উৎসব, বন্য , ঝড়-জলোচ্ছ্বাসে মাইকিং,উদ্ধার ও ত্রান বিতরণ, ফ্রি ব্লাড গ্রুপিং কার্য ক্রম নিয়মিত করে যাচ্ছে।

    আত্মনির্ভরশীল যুবসমাজ গড়ে তোলা ও জলবায়ু বিষয়ক সচেতন সমাজ গড়ে তোলার লক্ষ্যে ” জাগো তারুণ্যের শক্তিতে এমনিই স্লোগানে “২০২২ সালের ১৪ জানুয়ারী ধ্রুব, নিশাদ, রেশাদ, মাহদী ও সাকিবের নেতৃত্বে ৩০ জন তরুণদের নিয়ে একটি স্কুলের প্রাঙ্গণ থেকে যাত্রা শুরু করে স্বপ্ন পূরণ ফাউন্ডেশন। বর্তমানে বরগুনা সদর সহ পাথরঘাটা ও বামনা উপজেলায় স্বপ্ন পূরণ গড়ে তুলেছেন নিজেদের শাখা।

    স্বপ্ন পূরণ ফাউন্ডেশন তাদের কাজে সুনাম কুড়িয়েছেন বরগুনার সচেতন মহল সহ সকল স্তরের মানুষদের।

    স্বপ্ন পূরণ তাদের স্বপ্নের কথায় বলছে – আমারা চাচ্ছি বর্তমান তরুণরা যেন ভবিষ্যতে নিজেদের লক্ষ্য নিজেরা খুঁজে নিতে পারে । আমাদের একটি চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে জলবায়ু । জলবায়ু পরিবর্তনে আমরা সাধারণ মানুষ দের সচেতন করছি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জলবায়ু নিয়ে কর্মশালা করছি। এছাড়া আমরা যে আশার আলো পাঠশালা পরিচালনা করছি সেখানে আমাদের সদস্যরা নিজেদের টাকা দিয়ে শিশুদের বই খাতা কিনে দিচ্ছি । বেদে পল্লীর শিশুরা অনেকটা পিছিয়ে । এক কথায় দিনান্তে পান্তা ফুরায় সেখানে লেখাপড়া যেন বিলাসিতা অথচ তারাও সাধারন আর পাঁচটি শিশুর মতো লেখাপড়া করে নিজ পরিবার ও দেশের মুখ উজ্জ্বল করতে পারে ‌। প্রথমদিকে মাত্র ৩-৪ জন শিশু থাকলেও ধীরে ধীরে এটি বৃদ্ধি হতে থাকে বর্তমানে ২০ থেকে ২৫ জন শিশু আমাদের নিয়মিত শিক্ষার্থী । বর্তমানে একটি ঝুপড়ি ঘরে আমরা কার্যক্রম চালাচ্ছি প্রথমদিকে গাছের নিচে বসে চালাতাম এখনো মাঝেমধ্যে গাছের তলায় বসেই আমাদের কার্যক্রম চালাতে হয়। অতিরিক্ত গরমে যুক্তি করে শিশুদের পাঠদান খুবই কষ্টসাধ্য। আমরা অনুরোধ করবো সমাজে আছেন অথবা সরকার যদি আমাদের কোন ধরনের সহযোগিতা করে তাহলে এই বিদেশীদের নিয়ে ভালো কিছু করা সম্ভব তারাও দেশের সুনাম কুড়াতে পারে । আমরা চাই আমাদের মতো এরকম আরো তরুণরা এগিয়ে আসে তবে সবাইকে নিয়ে একটি স্মার্ট এবং উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে পারব একদিন।

    সচেতন মহল এই স্বপ্নবাজ তরুণদের নিয়ে বলছেন- স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশন যে কাজগুলো করছে সত্যি তারা প্রশংসার দাবিদার। নিজেদের সদস্যদের ভিতর থেকে চাঁদা তুলে তারা তাদের সংগঠনকে চালাচ্ছে। বিভিন্ন সময় তারা বিভিন্ন স্কুলে জলবায়ু নিয়ে কর্মশালা করেছেন এছাড়া বৃক্ষরোপণ গাছের চারা বিতরণ শীতবস্ত্র বিতরণ অসহায় গরিবদের মাঝে খাদ্য বিতরণ সহ তাদের অন্যতম একটি উদ্যোগ হচ্ছে এই বেদে পল্লীতে শিশুদের শিক্ষা কার্যক্রম। দেখতে কিংবা সরকারি উদ্যোগে তাদের যদি সহযোগিতা করা যায় তবে তাদের এই কার্যক্রম গুলোর পয়সার বৃদ্ধি পাবে এবং দেশের একাংশ জনগণ দেশের উন্নয়নের লক্ষ্যে নিজেদের গড়ে তুলতে পারবে। বর্তমানে তারা তাদের নিজেদের সদস্যদের ভিতর থেকে চাঁদা নিয়ে তাদের কার্যক্রম গুলো চালাচ্ছে ।

    স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশন দীর্ঘ দিন সমাজের ও জলবায়ু পরিবর্তন প্রতিরোধ এর উপর অসামান্য অবদান রাখার জন্য জয় বাংলা ইয়ূথ অ্যাওয়ার্ড ২০২৩ এ Climate and environment ক্যাটাগরি তে ফাইনালিস্ট হয় এবং দেশ সেরা ২৪ টি সংগঠনের মাঝে জায়গা করে নেয়।

    এইবাংলা /নাদিরা শিমু/Ns

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর