33 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা ঘোষণা যুক্তরাষ্ট্রের

    আরও পড়ুন

    আন্তর্জাতিক ডেস্ক :::

    দেশটির ড্রোন প্রযুক্তি ও উৎপাদন সংশ্লিষ্ট ব্যক্তি ও কোম্পানিকে লক্ষ্য করে বৃহস্পতিবার (১৯ এপ্রিল) এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। খবর রয়টার্সের।

    প্রতিবেদন মতে, মার্কিন অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ১৩ এপ্রিল ইসরাইলে হামলায় ব্যবহার করা হয়েছে, ইরানের এমন ইউএভি বা ড্রোন উৎপাদনের সাথে সংশ্লিষ্ট ১৬ ব্যক্তি ও দুটি সংস্থাকে লক্ষ্য করে পদক্ষেপ নেয়া হয়েছে।’

    এদিকে ইসরাইলে হামলা করায় ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়নও। আঞ্চলিক এ জোটের শীর্ষ কূটনীতিক জোসেফ বোরেল এ কথা জানিয়েছেন।

    গত মঙ্গলবার (১৬ এপ্রিল) ইইউর রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকের পর বোরেল নতুন নিষেধাজ্ঞার ব্যাপারে কাজ শুরু করার কথা জানান। তিনি জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেসের সাম্প্রতিক বক্তব্য তুলে ধরে বলেন, মধ্যপ্রাচ্য একেবারে খাদের কিনারায় এসে পৌঁছেছে।

    তিনি বলেন, ‘আজ মন্ত্রীরা একটা শক্ত অবস্থান নিয়েছেন। তারা সব পক্ষকে খাদের কিনারা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন, যেন গর্তে পড়ে না যায়।’

    আঘাত আর পালটা আঘাত চলতে থাকলে মধ্যপ্রাচ্যে একটা পূর্ণাঙ্গ যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে সতর্ক করেন বোরেল। বলেন, ইইউর কয়েকটি সদস্য রাষ্ট্র ইরানের ওপর আরও নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর