33 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    পুরুষদের জন্য কাজের সন্ধানে বিদেশ গমন নিষিদ্ধ করেছে মিয়ানমার

    আরও পড়ুন

    আন্তর্জাতিক ডেস্ক :::

    যুদ্ধ পরিস্থিতির মধ্যে পুরুষদের জন্য কাজের সন্ধানে বিদেশ গমন নিষিদ্ধ করেছে মিয়ানমারের সামরিক সরকার। দেশটির প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করায় দেশ ত্যাগে আগ্রহ বেড়েছে নাগরিকদের। ফলে কাজের নামে মিয়ানমারের পুরুষ নাগরিকদের দেশ ত্যাগ রোধে এই নীতি আরোপ করেছে জান্তা বাহিনী।

    বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, যে সকল পুরুষ কাজের সন্ধানে দেশ ত্যাগ করতে চায় তাদের ওয়ার্ক পারমিট স্থগিত করা হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। খবরে বলা হয়েছে, এশিয়ার বিভিন্ন দেশে মিয়ানমারের বৃহৎ একটি অংশ কাজের সুবাদে অবস্থান করলেও বর্তমানে যুদ্ধ পরিস্থিতি সামাল দিতে পুরুষদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করছে জান্তা সরকার। তবে বিশেষজ্ঞদের ধারণা জান্তার এমন সিদ্ধান্ত দেশটির চলমান সংঘাতকে আরও দীর্ঘস্থায়ী করবে।

    গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করে দেশটির জান্তা সরকার। এই ঘোষণার পরপরই গত তিন মাসে দেশটিতে প্রায় এক লাখ পুরুষ বিদেশে কাজের জন্য আবেদন করেছেন। ফেব্রুয়ারির ঘোষণা অনুযায়ী, দেশটির ১৮ থেকে ৩৫ বছর বয়সী সকল পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছরের মধ্যে সকল নারীকে সামরিক বাহিনীতে চাকরি বাধ্যতামূলক করা হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর