33 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    ফাইলেরিয়া হাসপাতাল নির্মাণে লুটপাট, দুদকের মামলা

    আরও পড়ুন

    রাহাত আহমেদ :::

    সাভারের বিরুলিয়ায় পঞ্চাশ শয্যা বিশিষ্ট ফাইলেরিয়া হাসপাতাল নির্মাণে নজিরবিহীন অনিয়ম দূর্নীতির প্রমাণ পেয়েছে দূর্নীতি দমন কমিশন। প্রকল্পের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রকল্প পরিচালক ও ঠিকাদারসহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

    হাসপাতালের দশতলা ভবন নির্মাণ, আসবাবপত্র সরবরাহ ও অন্যান্য পণ্যাদি সরবরাহের অনিয়মের আশ্রয় নেয়ায় প্রকল্প পরিচালক ও সাবেক ডেপুটি চিফ এএনএম রোকনুদ্দিন, প্রাক্তন প্রকল্প পরিচালক মো. হারুন অর রশীদ,ঠিকাদার হাবিবুর রহমান, তার ভাই হেলালউদ্দিন, স্ত্রী নাসিমা আক্তারসহ  দশ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দূর্নীতি দমন কমিশন।

    রবিবার (২১ শে এপ্রিল) দুর্নীতি দমন কমিশন ঢাকা সমন্বিত জেলা কার্যালয় ১ এর উপ পরিচালক  রাশেদুল ইসলাম  মামলাটি দায়ের করেছেন।

    মামলার এজাহারে উল্লেখ করা হয়, একটি প্রকল্পের আওতায় সাভারের ফাইলেরিয়া হাসপাতালের নির্মাণকাজে এএনএম রোকনুদ্দিন, প্রকল্প পরিচালক মো. হারুন অর রশীদ, নির্বাহী পরিচালক আনোয়ারুল হক, সদস্য সচিব মো. সাব্বির ইমাম এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সঙ্গে পারস্পরিক যোগসাজশে আসামি মো. হাবিবুর রহমান ও তার স্ত্রী নাসিমা আক্তারের মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রাকাব ট্রেড কর্পোরেশন অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে কার্যাদেশ নেয়। সেক্ষেত্রে কাজ পেতে মিথ্যা ও ভুয়া ট্রেড লাইসেন্স, ভুয়া ব্যাংক সলভেন্সী সনদপত্র, ভুয়া পে-অর্ডার, ভুয়া কাজের অভিজ্ঞতা সনদপত্র দাখিল করেছিল।

    দুদকের তদন্তে উঠে আসে দশ তলা ভবন নির্মাণে দরপত্র আহ্বান করা হলে সাতটি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। সাতটি প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সাথে আসামী হাবিবুর রহমানের সম্পৃক্ততা মেলেছি। ২য় সর্বনিম্ন দরদাতা হিসেবে হাবিবুর রহমানের মালিকানাধীন রাকাব ইন্টারন্যাশনালকে মুল্যায়ন কমিটি নয় কোটি ৬১ লাখ টাকায়  নির্মাণ কাজের কার্যাদেশ দেয়। প্রথম সর্বনিম্ন দরদাতা হিসেবে নির্বাচিত হয় হাবিবুর রহমানের ভাই হেলাল উদ্দীনের মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান।

    খোঁজ নিয়ে জানা যায়, সাভারের জিনজিরায় ৬৭ শতাংশ জমির উপর প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে দশ তলা ভবন নির্মাণের  ৩৫ শতাংশ কাজ করেই ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রাকাব ট্রেড করপোরেশনের মালিক হাবিবুর রহমান সমুদয় বিল তুলে নেন।

    মামলার আসামিরা হলেন- ঠিকাদার ও রাকাব ট্রেড কর্পোরেশনের মালিক প্রোপ্রাইটার মো. হাবিবুর রহমান, তার স্ত্রী নাসিমা আক্তার, প্রকল্প পরিচালক ও সাবেক ডেপুটি চিফ এএনএম রোকনুদ্দিন, প্রাক্তন প্রকল্প পরিচালক মো. হারুন অর রশীদ, আইএসিআইবি’র প্রাক্তন নির্বাহী পরিচালক আনোয়ারুল হক, সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপপরিচালক মো. সাব্বির ইমাম, সারা ট্রেড কর্পোরেশান ও উপকূল ট্রেডার্সের মালিক হেলালউদ্দিন, জীবন আফরোজ এন্টারপ্রাইজের মালিক কাজী বোরহান সাদেক মামুন,আইএসিআইবি সাবেক ম্যানেজার (অর্থ ও হিসাব) ও দরপত্র মূল্যায়ন কমিটির সদস্য সচিব খাজা আবদুল্লাহ আল ফুয়াদ এবং মেসার্স তাহিয়া এন্টারপ্রাইজের মালিক মো. জহিরুল হায়দার।

    দুদক সূত্র জানায়, টেন্ডারের স্পেসিফিকেশন অনুযায়ী কাজ না করে, অসমাপ্ত কাজ সমাপ্ত না করে হসপিটাল কর্তৃপক্ষের কাছে ভবনটি হস্তান্তর না করে আসামিরা সমুদয় বিল উত্তোলন করে নেয়। যার মধ্যে ২ কোটি ৮৪ লাখ ৫২ হাজার ৩৭৫ টাকা আত্মসাৎ করেন এবং অবৈধভাবে আরও ৫টি আইটেমের মালামাল সরবরাহের কার্যাদেশ নিয়ে হাসপাতালে কোনো ধরনের মালামাল সরবরাহ না দিয়ে ১ কোটি ২২ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকার বিল উত্তোলন করে আত্মসাৎ করেন।

    এভাবে ভুয়া ও জাল ডকুমেন্টস তৈরি ও ব্যবহারের মাধ্যমে টেন্ডারে অংশ নিয়ে ভবন নির্মাণে ২ কোটি ৮৪ লাখ ৫২ হাজার ৩৭৫ টাকা এবং ৫টি আইটেম বাবদ ১ কোটি ২২ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকাসহ মোট ৪ কোটি ৬ লাখ ৮৩ হাজার ৩৩০ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

    হাসপাতাল নির্মাণে দুর্নীতি প্রমাণিত হওয়ায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯ /৪২০/ ৪৬৭/৪৬৮/ ৪৭১/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারার অভিযোগ আনা হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর