33 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির প্রথম সফল উড্ডয়ন

    আরও পড়ুন

    নিজস্ব প্রতিবেদক :::

    যুক্তরাজ্যের স্টার্টআপ ভার্টিক্যাল অ্যারোস্পেস লিমিটেড পরিবহন খাতে নতুন মাইলফলক অর্জন করেছে। প্রথমবারের মতো বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির সফলভাবে ফ্লাইট সম্পন্ন করেছে তারা।

    বৈদ্যুতিক ট্যাক্সির উড্ডয়ন ও অবতরণকারী জাহাজ ভিএক্সফোর পরীক্ষার সময় ঘণ্টায় প্রায় ৭০ কিলোমিটার গতিতে উড়েছিল। ট্যাক্সিটি রিমোট নিয়ন্ত্রিত এবং বৈদ্যুতিক ব্যাটারি দ্বারা চালিত। পরীক্ষামূলক ফ্লাইটটি দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কোটসওল্ড বিমানবন্দরে পরিচালিত হয়। ভবিষ্যতের চূড়ান্ত লক্ষ্য নিয়ে পরীক্ষা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

    এভিয়েশন শিল্প কার্বন নিঃসরণ কমানোর জন্য ইলেকট্রিক ভার্টিক্যাল উড্ডয়ন এবং ল্যান্ডিং (ইভিটিওএল) স্টার্টআপগুলো শূন্য কার্বন নির্গমনের সঙ্গে যাত্রী পরিবহনে ব্যাটারিচালিত বিমানের প্রস্তাব করছে। যদিও ইলেকট্রিক ভার্টিক্যাল উড্ডয়ন এবং ল্যান্ডিংগুলোর (ইভিটিওএল) জন্য প্রযুক্তি ও অবকাঠামো উন্নয়ন প্রয়োজন। তাই বাণিজ্যিক পরিষেবায় প্রবেশে বেশ কয়েক বছর সময় নিতে পারে।

    কোম্পানি এরই মধ্যে ভার্জিন আটলান্টিক এয়ারওয়েজ লিমিটেড, আমেরিকান এয়ারলাইনস গ্রুপ ইনকরপোরেটেড এবং অ্যাভোলন হোল্ডিংস লিমিটেডসহ প্রধান গ্রাহকদের কাছ থেকে ১ হাজার ৪০০টিরও বেশি প্রি-অর্ডার পেয়েছে।

    এইবাংলা/প্রিন্স/সিপি

    - Advertisement -spot_img

    সবশেষ খবর