30 C
Dhaka
Sunday, May 19, 2024
More

    পার্বত্য সীমান্তের ৩১৭ কি.মি সড়ক নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে

    আরও পড়ুন

     :::রাঙামাটি থেকে মো. সোহরাওয়ার্দী সাব্বির:::

    পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি খাগড়াছড়ি ও বান্দরবানের ১০৩৬ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণের অংশ হিসেবে প্রথম পর্যায়ে ৩১৭ কিলোমিটার সড়ক নির্মাণের কাজ প্রায় শেষ করে এনেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়ন ২৬ এর আওতায় প্রথম পর্যায়ের ৩১৭ কিলোমিটার সড়ক নির্মাণের কাজ শেষ হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন বাস্তবায়নে ব্যয় করা হচ্ছে ৩ হাজার ৮শ ৬১ কোটি টাকা।
    বাংলাদেশের সবচাইতে দীর্ঘতম এই সীমান্ত সড়কটি বান্দরবানের ঘুমধুম থেকে শুরু হয়ে খাগড়াছড়ি জেলার রামগড় পর্যন্ত বিস্তৃত হবে।  রাঙ্গামাটি জেলার ভারত সীমান্তবর্তী বিলাইছড়ি ও বরকলের সীমান্ত এলাকায় এই ৩১৭ কিলোমিটার সড়কের মধ্যে ২৮৫ কিলোমিটার সড়ক ইতিমধ্যেই নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পথে।
    শুক্রবার রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলা ও বিলাইছড়ি উপজেলার সীমান্তবর্তী বগাখালীতে সেনাবাহিনীর ইসিবি পরিচালিত এই সড়ক নির্মাণ প্রকল্পটি পরিদর্শন করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।
    যোগাযোগ সচিব এ সময় বলেন, সীমান্তের নিরাপত্তা নিশ্চিতসহ পার্বত্য চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশ এবং সাধারণ মানুষের আর্থসামাজিক ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রীর আন্তরিক ইচ্ছায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আশা করা যায় এই সড়ক নির্মাণ প্রকল্পটি এর বাস্তবায়ন শেষ হলে পাহাড়ের যোগাযোগ ব্যবস্থা নতুন দিগন্ত উন্মোচিত হবে। এ সময় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং পরের প্রধান প্রকৌশলী মেজর জেনারেল ইফতেখার আনিস ও সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী উপস্থিত ছিলেন।
    এসময় উপস্থিত ছিলেন, সওজের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান,  সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন, অতিরিক্ত সচিব এ কে এম শামীম আক্তার,  কার্যক্রম বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) খন্দকার আহসান হোসেন,  আইএমইডি’র মহাপরিচালক, মো জহির রায়হান,  সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব গৌতম চন্দ্র পাল, অর্থ বিভাগের যুগ্মসচিব ড. আবদুর রহিম,  ভৌত অবকাঠামো বিভাগের যুগ্মসচিব নিখিল কুমার দাস, সওজ চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো, আতাউর রহমান,  সওজ রাঙামাটি সড়ক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোফাজ্জেল হায়দার,  সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিবের একান্ত সচিব আবদুল্লাহ আল মাসুদ সহ সংশ্লিষ্টরা।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisement -spot_img

    সবশেষ খবর